রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৩:৪১ অপরাহ্ন

এবার ডোরিয়ানের কবলে কানাডা

দেশান্তর প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯
  • ৩৮৫ বার পঠিত

বাহামাসে তাণ্ডব চালিয়ে ৪৩ জনের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়ার এক সপ্তাহ পর এবার কানাডায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান। কানাডার নোভা স্কোটিয়া প্রদেশে ডোরিয়ানের তাণ্ডবে প্রচুর গাছপালা উপড়ে পড়েছে। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে সাড়ে চার লাখের বেশি পরিবার। একই সঙ্গে প্রদেশটির বিভিন্ন অঞ্চলে ভারী বর্ষণ শুরু হয়েছে।

স্থানীয় সময় শনিবার ঘূর্ণিঝড় ডোরিয়ানের কারণে কানাডার নোভা স্কোটিয়ার হ্যালিফ্যাক্স এলাকায় বাতাসের তীব্রতা ছিল ঘণ্টায় ১৬০ কিলোমিটার। প্রচণ্ড শক্তিশালী এই ঝড়ের তাণ্ডবে ইতোমধ্যে কানাডার সাড়ে চার লাখের বেশি বাড়ি-ঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উপড়ে পড়েছে হাজার হাজার গাছপালা।

দেশটির জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী রালফ গুডালে বলেছেন, উদ্ধার তৎপরতার প্রচেষ্টায় সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।
গত রোববার ৫ মাত্রার শক্তি নিয়ে ক্যারিবীয় দেশ বাহামাসে তাণ্ডব চালায় ডোরিয়ান। ঘণ্টায় ২৯৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আঁছড়ে পড়া এই ঝড়ে এখনও কতজন নিখোঁজ রয়েছেন, তা জানাতে পারেনি দেশটির সরকার। তবে ডোরিয়ানের আঘাতে প্রাথমিকভাবে ৪৩ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে বাহামাস সরকার।

 

ডোরিয়ানের তাণ্ডবে নিখোঁজের সংখ্যা কয়েকশ থেকে কয়েক হাজার হতে পারে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। এদিকে, এখনো বাহামাস ছেড়ে হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলেছেন।

 

বাহামাসে আঘাত হানার পর যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হয় ডোরিয়ান। কানাডার হ্যারিকেন সেন্টার এই ঘূর্ণিঝড়কে তীব্র মাত্রার হিসেবে শনাক্ত করেছে। কানাডার কর্মকর্তারা বলেছেন, ঘূর্ণিঝড় ডোরিয়ানের কারণে নোভা স্কোটিয়ায় ইতোমধ্যে ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। স্থানীয় সময় রোববার সকালের দিকে এই বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়েছে।

 

হ্যালিফ্যাক্সের একটি ভিডিও ফুটেজে দেখা যায়, ডোরিয়ানের তাণ্ডবে একটি ক্রেন পাশের একটি ভবনের ওপর আছড়ে পড়ছে। রোববার সকালের দিকে এই ঝড় কানাডার উত্তরের নিউফাউন্ডল্যান্ড ও পূর্বাঞ্চলের ল্যাবরাডরের দিকে অগ্রসর হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।ঘূর্ণিঝড় ডোরিয়ানের ব্যাপারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ব্রিফ করেছেন দেশটির কর্মকর্তারা।

 

গত রোববার বাহামাসে ২৯৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানে ডোরিয়ান। ডোরিয়ানের তাণ্ডবে লন্ডভন্ড বাহামাসে এখনো শত শত মরদেহ উদ্ধার হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা।জাতিসংঘের কর্মকর্তারা বলেছেন, ডোরিয়ানের আঘাতের পর গ্রান্ড বাহামাস এবং আবকাও দ্বীপপুঞ্জের প্রায় ৭ লাখ মানুষের জন্য জরুরি সহায়তা দরকার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 deshantortv

This site Development & Maintenance by Fahim Shaon

themebaonlic1718051743